মেঘনা পাড়ের বাতিঘর বলে খ্যাত চাঁদপুর সরকারি কলেজে উৎসবমূখর পরিবেশে বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ ও বাংলা নববর্ষকে বরণ করে নেওয়া হয়। রবিবার (১৪ এপ্রিল) সকাল সাড়ে আটটায় কলেজ ক্যাম্পাস থেকে শিক্ষক-কর্মকর্তা, কর্মচারী, শিক্ষার্থী, বিএনসিসি, রেভার স্কাউটস সদস্যরা নানা রঙে সজ্জিত হয়ে মঙ্গল শোভাযাত্রায় অংশগ্রহণ করেন। চাঁদপুর শহরের সর্ববৃহৎ শোভাযাত্রাটি কলেজের প্রধান গেইট দিয়ে বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে প্রেসক্লাব ডাকাতিয়ার পাড়ে শেষ হয়। শোভাযাত্রা শেষে কলেজের পক্ষ হতে শিক্ষক-শিক্ষার্থী, কর্মচারীসহ সকলকে পান্তা ভাতের সাথে কাঁচা মরিচ, পেয়াজ, বিভিন্ন ধরনের ভর্তা ও মাছ ভাজা দিয়ে আপ্যায়ন করা হয়। সকাল সাড়ে ১০ টায় রাজু ভবনের সামনে অস্থায়ীভাবে নির্মিত প্যান্ডেলে শুরু হয় বর্ষবরণের সাংস্কৃতিক অনুষ্ঠান। চাঁদপুর সরকারি কলেজ নাট্যমঞ্চের শিক্ষার্থীরা নাচ এবং গানের মাধ্যমে নতুন বর্ষকে বরণ করে নেন। প্রথমে জাতীয় সংগীত এবং এরপরে ‘এসো হে বৈশাখ, এসো এসো’ সমবেত সংগীত দিয়ে শুরু হয় বর্ষবরণের সাংস্কৃতিক অনুষ্ঠান। ‘আইলো আইলো রঙ্গে ভরা বৈশাখ’, ‘ও বাবু সালাম বারে বারে’ ছাড়াও আরো অনেক নাচ ও গানে মুখরিত ছিল কলেজ ক্যাম্পাস। বেলা ১২ টা পর্যন্ত চলে সাংস্কৃতিক অনুষ্ঠান। শিক্ষক-শিক্ষার্থীরা পরিবারের ছোটো সদস্যদের নিয়ে বর্ষবরণ অনুষ্ঠান উপভোগ করেন।

অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন অপর্ণা দে, পূর্বা, চন্দ্রিমা দাস, ত্রিতম ভৌমিক, হৃদিকা বিশ্বাস রিয়া। নৃত্য পরিবেশন করেন পিপল দাস, সিয়াম খান, হৃদিকা বিশ্বাস রিয়া, চন্দ্রিমা দাস, আফসানা, শ্রাবন্তি। যন্ত্রসংগীতে ছিলেন স্বাধীন দত্ত, পিপল দাস, প্রান্ত সাহা, রবিউল। অনুষ্ঠানটির উপস্থাপনায় ছিলেন সিয়াম খান ও হৃদিকা বিশ্বাস রিয়া।

বাংলা নববর্ষ ১৪৩১ উপলক্ষে কলেজ অধ্যক্ষ প্রফেসর অসিত বরণ দাশ এবং উপাধ্যক্ষ প্রফেসর শেখ মোঃ খলিলুর রহমান বর্ষবরণ অনুষ্ঠান আয়োজনে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। তাঁরা কলেজ পরিবারের শিক্ষক-কর্মকর্তা, কর্মচারী, শিক্ষার্থী, বিএনসিসি ক্যাডেটবৃন্দ, রোভারের সদস্যবৃন্দসহ চাঁদপুরবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা জানান। সবার জন্য মঙ্গল বয়ে আনুক, ভাল কাটুক নতুন বছর এই প্রত্যাশা করে সকলকে ধন্যবাদ জানিয়ে বর্ষবরণ অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

মোঃ সাইদুজ্জামান
ভারপ্রাপ্ত শিক্ষক (মিডিয়া সেন্টার)
ও সহযোগী অধ্যাপক, বাংলা
চাঁদপুর সরকারি কলেজ, চাঁদপুর।
মোবাইল: ০১৮১৫৫৬৮২১৭