ঐতিহ্যবাহী চাঁদপুর সরকারি কলেজে রবিবার (১৭ মার্চ) যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে হাজার বছরের শ্রেষ্ঠ
বাঙালি, স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০২৪। ১৯২০ সালের ১৭ মার্চ বাংলার বুকে প্রস্ফুটিত হয়েছিল নতুন এক গোলাপ; যিনি তাঁর কথা, কাজ আর মননে ছড়িয়েছিলেন আলোর নতুন দ্যুতি। তিনি বাঙালি জাতির জন্য এক দেদীপ্যমান আলোক শিখা। শিশুদের প্রতি ছিল তাঁর অপরিসীম মমতা। তিনি বিশ^াস করতেন শিশুরাই আগামী দিনের ভবিষ্যত। চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর অসিত বরণ দাস বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০২৪ উপলক্ষে এ বছর ব্যতিক্রমধর্মী এক আলোচনা সভা ও ইফতার মাহফিলের আয়োজন করেন।
আলোচনা সভায় প্রফেসর অসিত বরণ দাশ গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্টের শহিদদের, তিনি আরো স্মরণ করেন মহান স্বাধীনতা যুদ্ধে আত্মদানকারী বীরসেনানীদের। তিনি বলেন, ‘বঙ্গবন্ধু ছিলেন অসাধারণ নেতৃত্বগুণ সম্পন্ন ব্যক্তি যিনি আমাদের মহান মুক্তিযুদ্ধে নেতৃত্বে দিয়েছেন। তাঁর ক্যারিশম্যাটিক লিডারশীপের কারণে সাত কোটি বাঙালি একত্র হয়েছিল। তাঁর হৃদয়ের বিশালতা ছিল ব্যাপক, শিশুদের প্রতি ছিল অকৃত্রিম ভালোবাসা। শিশুদের মধ্যে তিনি সোনার বাংলা গঠনের স্বপ্ন দেখেছিলেন।’
তিনি আরো বলেন, আজকের শিশুরাই হবে ২০৪১ সালের স্মার্ট বাংলাদেশের স্মার্ট জনগোষ্ঠী এবং ভবিষ্যত বাংলাদেশকে নেতৃত্ব দেবে আজকের শিশুরাই। আলোচনা শেষে দোয়া পরিচালনা করেন ইসলামি শিক্ষা ও আরবি বিভাগের সহকারী অধ্যাপক মোঃ আল-আমিন। পরবর্তীতে সম্মানিত শিক্ষকমÐলী ও আমন্ত্রিত শিশুদের সাথে নিয়ে তিনি ইফতার করেন।

মোঃ সাইদুজ্জামান
ভারপ্রাপ্ত শিক্ষক (মিডিয়া সেন্টার)
ও সহযোগী অধ্যাপক, বাংলা
চাঁদপুর সরকারি কলেজ, চাঁদপুর।
মোবাইল: ০১৮১৫৫৬৮২১৭